স্বর্গীয় ভালোবাসা
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

বহু শতাব্দীর পথ পেরিয়েছি আমি আজ নশ্বর এ প্রাণে
জীবনের কোলাহল আমার থেকেও কেবা দেখেছে অধিক;
ঘুরেছি পৃথিবী কতো নাট্যশালার মাচান আপনার টানে
কোথাও পাইনি আমি তোমার দেখাটি শুভ্র দেখি শুধু ঋক্ষ।
নক্ষত্রের মৃত্যু দেখে কেটেছে রজনী কতো হিসাব রাখিনি
বিহ্বল ছিলাম আমি প্রেমের সাতকাহনে কেটেছে অযুত;
তুমি ছাড়া আর কারো মুখমণ্ডল আমার বেদনে মাখিনি
চাঁদকে নিমিখে চেয়ে ভেবেছি তোমায় কতো অদেখার খুঁত।

নই আমি রক্তচোষা আবার আমার প্রাণে জানি মৃত্যু আছে
তোমার রূপের কথা মেলে আমার অন্তরে পূর্ণ নীরবতা;
খোঁজ করে গেছি শুধু উছিলার কথা ভেবে সকলের পাছে
প্রাণের স্পন্দন জাগে অন্বেষণের তাগিদে গড়ি নিজ কথা।
দেউলে কাসার ঘণ্টা, গির্জার আহ্বানে কিবা ডাক মসজিদে
সূত্র খোঁজ করে গেছি বিধাতার সনে আমি নিরন্তর ভাবে;
অনিন্দ্য আজান আজ জেগেছি প্রভাতে শুনে নিজের তাগিদে
মিলাতে পারিনি আমি তোমার আনন তবু খুঁজি বেহিসাবে।

খুঁজেছি তোমায় আমি আল্পস গিরিশৃঙ্গের তুষার চূড়ায়
কিম্বা খুঁজেছি তোমায় হিমালয় মৃত্যুফাঁদে আপনার সুখে;
নায়াগ্রা জলপ্রপাত যেমন নেমেছে সুখে দিয়ে পৃথ্বী সায়
তেমন করেই আমি রাখবো তোমায় বুকে আছি বড় ভুখে।
মেটা ভেরিফাইড যুগে মানুষ এখন আর দেখেনা সে পৃথ্বী
ইন্টারনেটে বসেই সূক্ষ্ম চোখের তারায় পৃথ্বী দেখে চলে;
এখন প্রেমিক আর উপমা টানেনা জানি প্রেমিকার তিথি
আমার জন্মের লাগি রয়ে আছি পুরাতন শতাব্দীর তলে।

জানি চলে যেতে হবে মরণ কুহক ডাকে মেখে ইন্দ্রজাল
তোমায় পেলেই তবে আমার বাসনা সবি তৃপ্তি নিয়ে যাবে;
সঙ্গীত রচনা করে দিতে চেয়েছি কেবলি নিজ প্রেমে তাল
আমার কণ্ঠের সনে তোমার কণ্ঠের তানে দোঁহে প্রাণ গাবে।
এ যে জানি নয় আমি নরকের তুল্য ভাব বেহেস্তের প্রেম
কনক আকাশ তরে চিলে গেছে দিয়ে সায় ফাল্গুন আসে কি;
আমার অন্তর মাঝে নেমেছে ঠাহর করি ভালোবাসা হেম
তোমার অপেক্ষা করে শতাব্দীর প্রাণ নিয়ে লাগে সব একি।

ভালোবাসা ঝরে যায় নক্ষত্রের মতো জানি পুনঃ প্রাণে ফিরে
নক্ষত্র ফিরেনা জানি একবার ঝরে গেলে তবু ফিরে প্রেম;
আমি যে নক্ষত্র এক হারালে তোমায় আমি রবো একা নীড়ে
স্বর্গীয় জ্যোতির রেখা দিয়েছে জানান তাই প্রণয়ের হেম।
হারাতে চাইনা আজ জীবনের কারুকাজ মেখে এসো প্রাণে
তোমায় পেলেই আমি হবো যে মুখর কবি অন্যায়কে দ'লে;
আবার সঙ্গীত জানি ফিরবে বেদন মাঝে সুর দেবো গানে
নক্ষত্র কি পারে দিতে প্রাণ বিসর্জনে প্রেম আমি পারি চলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।